ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি? WAN কি? সুবিধা অসুবিধা বৈশিষ্ট্য

Wizstudy Network Series
Q n A 
Topic: MAN 
By: Hossain Rahat

 ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি? সুবিধা/অসুবিধা/বৈশিষ্ট্যগুলো:


ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি? ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কাকে বলে? উইজস্টাডি
ওয়াইড এরিয়া নেটওয়ার্ক

ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি?

নেটওয়ার্ক টার্মটি নিয়ে আলোচনা করতে গেলে সবথেকে বেশী প্রোজ্জ্বল হয়ে আসে যে বিষয়টি তা হলো  ওয়াইড এরিয়া নেটওয়ার্ক বা WAN। ডিজিটাল পৃথিবী গঠনে WAN এর ব্যবহার এতটাই ব্যাপক যে এটি ছাড়া আমাদের দৈনন্দিন জীবনের একটি প্রহর ও প্রায় অচল বলা যায়। 

Wide শব্দটি দ্বারা বোঝায় " অনেক বিশাল এলাকা জুড়ে বিস্তীর্ণ"। অর্থাৎ ওয়াইড এরিয়া নেটওয়ার্ক টার্মটি দ্বারা বোঝায় বিশাল/বিস্তীর্ণ এলাকা জুড়ে বিস্তৃত নেটওয়ার্ক। সাধারণত বিভিন্ন শহরে অবস্থিত ইলেকট্রনিক ডিভাইস ছাড়াও LAN বা MAN গুলোকে সংযুক্ত করার মাধ্যমে এই নেটওয়ার্ক তৈরী করা হয়। 

বর্তমানে আমরা যে ইন্টারনেট ব্যবহার করি এটি হচ্ছে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এর সবথেকে বড় উদাহরণ। সহজ কথায় ইন্টারনেটকে WAN এর সমার্থক ও বলা যায়। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এর বিস্তৃতি অন্য সকল নেটওয়ার্কের থেকে বেশী এবং সারা পৃথিবীব্যাপী হতে পারে। 

এই নেটওয়ার্ক তৈরীর জন্য ট্রান্সমিশন মিডিয়া হিসেবে টেলিফোন লাইনঅপটিকাল ফাইবার ক্যাবলরেডিও ওয়েভটেরেস্ট্রিয়াল মাইক্রোওয়েভ স্যাটেলাইট   ইত্যাদি ব্যবহার করা হয়।ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এর ডাটা প্রবাহের গতি কিছুটা ধীরগতির হয়। স্বাভাবিকভাবে এর গতি 45Mbps পর্যন্ত হয়। তবে WAN এর ডাটা প্রবাহের গতি  100Mbps থেকে সর্বোচ্চ 100Gbps পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।


ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কাকে বলে?


সংজ্ঞাঃ একটি দেশের বিভিন্ন অঞ্চল অথবা পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন অঞ্চলে থাকা বিপুল সংখ্যক কম্পিউটার বা  লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) বা  মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক(MAN) নিয়ে পৃথিবীব্যাপি যে বিশাল নেটওয়ার্ক গড়ে ওঠে তাই ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (Wide Area Network) সংক্ষেপে WAN। 


আশা করি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক কি মোটামুটি বুঝে গেছেন। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এর সবথেকে বড় উদাহরণ ইন্টারনেট বলার পর আর কোনো উয়াদাহরণ দেয়া হয়তো সমীচিন হবেনা। তবুও আবারও বলছি পৃথিবীব্যাপি বিশাল এলাকা জুড়ে যে নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তোলা হয় তাই ওয়াইড এরিয়া নেটওয়ার্ক বা WAN। 

এক নজরে  ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এর সুবিধা/অসুবিধা/বৈশিষ্ট্যগুলো:

সুবিধা:

  • ১. এই নেটওয়ার্ক পুরো বিশ্বজুড়ে গড়ে উঠতে পারে।যার ফলে সারা পৃথিবীব্যাপী একটা গ্লোবাল নেটওয়ার্ক   তৈরী হয় 

  • ২.অসংখ্য ডিভাইস একসেস পাওয়া যায়।

  • ৩.পৃথিবীব্যাপি প্রতিষ্ঠান পরিচালনা করা যায়।

  • ৪.সর্বোপরি অন্য সকল নেটওয়ার্কের তুলনায় অনেক বেশী সুবিধা দিয়ে থাকে WAN

অসুবিধা:

  • ১.WAN এর যন্ত্রপাতি এবং কার্যপ্রণালি কিছুটা জটিল হয়। 

  • ২.এই নেটওয়ার্ক ডিজাইন বেশ কষ্টসাধ্য একটি প্রক্রিয়া।

  • ৩. এতে অন্য নেটওয়ার্কের তুলনায় খরচ তুলনামূলক বেশী।

  • ৪.ডাটা আদান প্রদানের গতি অন্যান্য নেটওয়ার্কের তুলনায় কম।


Post a Comment

Previous Post Next Post