বাংলা ব্যাকরণের প্রধান আলোচ্য বিষয় কয়টি ও কি কি?

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি
Article: বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয়

বাংলা ব্যাকরণ কি 

আমরা জানি, যে শাস্ত্রে বাংলা ভাষার বিভিন্ন উপাদানে গঠনপ্রকৃতি এবং স্বরূপ বিশ্লেষিত হয় এবং এদের সম্পর্ক ও সুষ্ঠূ প্রয়োগবিধি আলোচিত হয় তাকে বলা হয় বাংলা ব্যাকরণ। 

প্রতেক ভাষার প্রাণ হলো সেই ভাষার ব্যাকরণ। তাই ভাষাগত দক্ষতা অর্জনের জন্য ব্যাকরণ শিখা অপরিহার্য। কিন্তু ব্যাকরণ শিখার আগে আমাদেরকে প্রথমে জানতে হবে বাংলা ব্যাকরণের মৌলিক বিষয়গুলো কি কি এবং বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয়গুলো কি কি?



বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি?

বাংলা ব্যাকরণের প্রধান আলোচ্য বিষয় চারটি। যথা-

১. ধ্বনিতত্ত্ব (Phonology)
২. শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব (Morphology)
৩. বাক্যতত্ত্ব বা পদক্রম (Syntax)
৪. অর্থতত্ত্ব (Semantics)

সব ভাষার ব্যাকরণেই প্রধানত এই চারটি বিষয় নিয়ে আলোচনা করা হয়। তবে এই প্রধান বিষয়গুলো ছাড়াও ব্যাকরণে অভিধানতত্ত্ব ( Lexicography), ছন্দ ও অলংকার ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি ও কি কি এটা তো জানলেন। এবার চলুন ব্যাকরণের এই চারটি প্রধান আলোচ্য বিষয় নিয়ে আরেকটু বিস্তারিত জানা যাক।

 বাংলা ব্যাকরণের প্রধান আলোচ্য বিষয়গুলো

ধ্বনিতত্ত্ব (Phonology)

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয়গুলোর মধ্যে সর্বপ্রথম হচ্ছে ধ্বনিতত্ত্ব। ধ্বনিতত্ত্বে যেসব বিষয় নিয়ে আলোচনা করা হয় তা হলো- ধ্বনির উচ্চারণ প্রণালি, উচ্চারণের স্থান, ধ্বনির প্রতীক বা বর্ণের বিন্যাস, ধ্বনিসংযোগ বা সন্ধি, ধ্বনির পরিবর্তন বা লোপ, ণত্ব ও ষত্ব বিধান ইত্যাদি।

শব্দতত্ত্ব (Morphology)

ধ্বনিতত্ত্বের পর ব্যাকরণে যে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়, তা হচ্ছে শব্দতত্ত্ব। শব্দতত্ত্বে যেসব বিষয় নিয়ে আলোচনা করা হয় তা হলো- উপসর্গ, সমাস, প্রত্যয়, শব্দরূপ, ধাতুরূপ, পদ-প্রকরণ, ক্রিয়ার কাল, বচন, লিঙ্গ, পুরুষ ইত্যাদি।

বাক্যতত্ত্ব (Syntax)

শব্দতত্ত্বের পর ব্যাকরণে আলোচনা করা হয় বাক্যতত্ত্ব নিয়ে। বাক্যতত্ত্বের যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয় সেগুলো হলো- বাক্যের সঠিক গঠনপ্রণালী, বিভিন্ন উপাদানের সংযোজন, বিয়োজন, এদের স্বার্থক ব্যবহারযোগ্যতা, বাক্যমধ্যে শব্দ বা পদের স্থান বা ক্রম, পদের রূপ পরিবর্তন, কোন পদের পর কোন পদ বসবে, কোন পদের স্থান কোথায় ইত্যাদি।

অর্থতত্ত্ব (Semantics)

বাংলা ব্যাকরণের প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে সর্বশেষ হচ্ছে অর্থতত্ত্ব। অর্থতত্ত্বে যেসব বিষয় নিয়ে আলোচনা করা হয় সেগুলো হলো- শব্দের অর্থবিচার, বাক্যের অর্থবিচার, অর্থের বিভিন্ন প্রকারভেদ যেমন- মুখ্যার্থ, গৌণার্থ, বিপরীতার্থ, ইত্যাদি।

Wizstudy Suggested: 





Post a Comment

Previous Post Next Post